Your Website Title

Positive বার্তা (বাংলা)

জীবনের চলার পথ কে পজিটিভ করতে, পজিটিভ বার্তা

Homeস্বাস্থ্যDrinking water : রোজ কত গ্লাস জল পান করা উচিত প্রাপ্তবয়স্কদের ?...

Drinking water : রোজ কত গ্লাস জল পান করা উচিত প্রাপ্তবয়স্কদের ? বিস্তারিত জানুন

Drinking water : রোজ কত গ্লাস জল পান করা উচিত প্রাপ্তবয়স্কদের ? বিস্তারিত জানুন !!

Drinking water: জল হলো জীবনের অপরিহার্য উপাদান। মানবদেহের প্রায় ৬০% অংশ জল দিয়ে তৈরি। জল শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজকর্মে অংশগ্রহণ করে। শরীরকে হাইড্রেটেড রাখতে, রক্ত সঞ্চালন ঠিক রাখতে, হজম প্রক্রিয়া সচল রাখতে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে, এবং শরীরের বিষাক্ত পদার্থ বের করে দিতে জলের ভূমিকা অপরিসীম।

প্রাপ্তবয়স্কদের রোজ কত গ্লাস জল পান করা উচিত?

সাধারণভাবে বলা হয়, প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ৮-১০ গ্লাস (২ লিটার থেকে ২.৫ লিটার) জল পান করা উচিত। এটিকে ৮x৮ নিয়ম বলা হয়। তবে, এই পরিমাণটি একজন মানুষের শারীরিক সক্রিয়তা, ওজন, আবহাওয়া, এবং অন্যান্য কারণগুলোর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

শারীরিক সক্রিয়তা –

যারা নিয়মিত ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করেন, তাদের বেশি জল পান করা প্রয়োজন। ব্যায়াম বা শারীরিক পরিশ্রমের সময় ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণে তরল বেরিয়ে যায়। তাই এসব ক্ষেত্রে শরীরকে হাইড্রেটেড রাখতে পর্যাপ্ত পরিমাণে জল পান করা উচিত।

ওজন –

ওজন বেশি থাকা ব্যক্তিদের বেশি জল পান করা প্রয়োজন। বেশি ওজনের ব্যক্তিদের শরীরে তরলের পরিমাণ বেশি থাকে। তাই এসব ক্ষেত্রে শরীরকে হাইড্রেটেড রাখতে বেশি পরিমাণে জল পান করা উচিত।

আবহাওয়া –

গরম আবহাওয়ায় শরীর থেকে ঘামের মাধ্যমে বেশি পরিমাণে তরল বেরিয়ে যায়। তাই গরম আবহাওয়ায় বেশি জল পান করা প্রয়োজন।

অন্যান্য কারণ –

কিছু কিছু ক্ষেত্রে, বিশেষ করে কিছু রোগে আক্রান্ত ব্যক্তিদের আরও বেশি জল পান করা প্রয়োজন হতে পারে। যেমন, ডায়াবেটিস, কিডনি রোগ, এবং মূত্রনালীর সংক্রমণ ইত্যাদি রোগে আক্রান্ত ব্যক্তিদের বেশি জল পান করা উচিত।

(Drinking water) জল পান করার উপকারিতা –

পর্যাপ্ত পরিমাণে জল পান করলে শরীরের অনেক উপকার হয়। এর মধ্যে রয়েছে:

  • শরীরকে হাইড্রেটেড রাখে
  • রক্ত সঞ্চালন ঠিক রাখে
  • হজম প্রক্রিয়া সচল রাখে
  • শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে
  • শরীরের বিষাক্ত পদার্থ বের করে দেয়
  • ত্বককে সুন্দর রাখে
  • শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখে

জল পান করার কিছু নিয়ম রয়েছে। এগুলো মেনে চললে জল পান করার উপকারিতা আরও বেশি পাওয়া যায়।

  • দিনের বেলায় নিয়মিত অল্প অল্প করে জল পান করুন।
  • ব্যায়াম বা শারীরিক পরিশ্রমের সময় প্রচুর পরিমাণে জল পান করুন।
  • গরম আবহাওয়ায় বেশি পরিমাণে জল পান করুন।
  • কফি, চা, এবং অ্যালকোহল পান করার পর জল পান করুন।
জল পান করার সময় কিছু বিষয় মনে রাখবেন –
  • ঠান্ডা জল পান করলে ভালো।
  • জল বেশি গরম হলে তা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।
  • জল পান করার সময় বেশি বেশি চুমুক নিন।
  • জল পান করার সময় অন্য কিছু খাওয়া বা পান করা যাবে না।

আরো পড়ুন: Gmail Storage: ভরে গিয়েছে স্টোরেজ ! উপায় আছে ! আসুন জেনে নিই বিস্তারিত !!

Join Our WhatsApp Group For New Update
Priti Mondal
Priti Mondalhttps://bangla.positivenews24.in/
প্রীতি মন্ডল সংবাদ ও গল্পের লেখকআমি প্রীতি। প্রতিদিনের ঘটনা, অভিজ্ঞতা, চিন্তাভাবনা নিয়ে লিখি। খবরের কাগজে পড়া শিরোনাম, চা দোকানে শোনা গল্প, বাসের জানালায় দেখা দৃশ্য - সবকিছুই আমার লেখায় রূপ নেয়
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয়