Positive বার্তা (বাংলা)

A teamwork initiative of Enthusiastic people using Social Media Platforms

Homeপ্রযুক্তিপ্রোডাক্ট রিটার্ন করেও টাকা ফেরত না দিলে RBI-তে অভিযোগ জানানোর পদ্ধতি !!

প্রোডাক্ট রিটার্ন করেও টাকা ফেরত না দিলে RBI-তে অভিযোগ জানানোর পদ্ধতি !!

প্রোডাক্ট রিটার্ন করেও টাকা ফেরত না দিলে RBI-তে অভিযোগ জানানোর পদ্ধতি !!

E-COMMERCE: ই-কমার্সের যুগে অনলাইনে কেনাকাটা এখন অনেকেরই নিত্যদিনের রুটিন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু অনলাইনে কেনাকাটায় ঝুঁকিও কম নয়। অনেক সময় দেখা যায়, প্রোডাক্ট পছন্দ না হওয়ায় বা কোনো ত্রুটির কারণে রিটার্ন করার পরও টাকা ফেরত দেওয়া হয় না। এক্ষেত্রে গ্রাহকদের জন্য RBI-তে অভিযোগ জানানোর সুযোগ রয়েছে।

RBI-তে অভিযোগ জানানোর জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন (E-COMMERCE) :

ধাপ :

RBI-র ওয়েবসাইটে যান।

ধাপ :

“Consumer Education and Protection” বিভাগে যান।

ধাপ :

“Online Complaint Form” লিঙ্কে ক্লিক করুন।

ধাপ :

আপনার অভিযোগের সমস্ত বিবরণ পূরণ করুন।

ধাপ :

আপনার অভিযোগের সমর্থনে প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করুন।

ধাপ :

“Submit” বোতামে ক্লিক করুন।

আপনার অভিযোগের সমস্ত বিবরণ পূরণ করার সময়, নিম্নলিখিত তথ্যগুলি অন্তর্ভুক্ত করুন :

  • আপনার নাম, ঠিকানা, এবং যোগাযোগের নম্বর।
  • আপনি যে শপিং অ্যাপ থেকে প্রোডাক্টটি কিনেছেন তার নাম এবং ইউআরএল।
  • আপনি যে প্রোডাক্টটি কিনেছেন তার বিবরণ।
  • আপনি কেন প্রোডাক্টটি রিটার্ন করেছেন তার কারণ।
  • আপনি প্রোডাক্টটি রিটার্ন করার জন্য কী পদক্ষেপ গ্রহণ করেছেন তার বিবরণ।
  • আপনার অভিযোগের সমর্থনে প্রয়োজনীয় নথিপত্র, যেমন রিটার্ন পলিসি, রিটার্ন স্লিপ, এবং লেনদেনের বিবরণ।

আপনার অভিযোগটি যতটা সম্ভব বিস্তারিতভাবে এবং নির্ভুলভাবে পূরণ করা গুরুত্বপূর্ণ। এটি RBI-কে আপনার অভিযোগটি দ্রুত এবং সঠিকভাবে তদন্ত করতে সহায়তা করবে।

RBI-তে অভিযোগ জানাতে আপনার কোনো সাহায্যের প্রয়োজন হলে, আপনি নিম্নলিখিত হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন :

  • ন্যাশনাল ই-কমার্স হেল্পলাইন: 1800-111-6666
  • RBI-র গ্রাহক পরিষেবা হেল্পলাইন: 1800-22-7788

RBI-তে অভিযোগ জানানোর পর, RBI আপনার অভিযোগটি তদন্ত করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। অভিযোগের তদন্তের সময় RBI আপনাকে লিখিতভাবে জানানো হবে। যদি অভিযোগটি সঠিক বলে প্রমাণিত হয়, তাহলে RBI শপিং অ্যাপকে আপনার টাকা ফেরত দিতে নির্দেশ দেবে।

RBI-তে অভিযোগ জানানোর ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখা জরুরি :
  • আপনার অভিযোগটি যতটা সম্ভব দ্রুত জানান।
  • আপনার অভিযোগের সমস্ত বিবরণ যথাযথভাবে পূরণ করুন।
  • আপনার অভিযোগের সমর্থনে প্রয়োজনীয় নথিপত্র সংযুক্ত করুন।
  • RBI-র নির্দেশাবলী মেনে চলুন।

RBI-তে অভিযোগ জানানোর মাধ্যমে আপনি আপনার অধিকার রক্ষা করতে পারেন এবং অন্যদের সচেতন করতে পারেন।

আরও পড়ুন: সারাদিন শুধু ঘুম পায়? কীসের লক্ষণ এটা?

Join Our WhatsApp Group For New Update
RELATED ARTICLES

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

সবচেয়ে জনপ্রিয়